বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
নরসিংদী, রংপুর, খুলনা, বাগেরহাট, দিনাজপুর ও খাগড়াছড়িতে জেলা প্রতিনিধি আবশ্যক। প্রার্থীকে অবশ্যই অধুমপায়ী ও স্নাতক ডিগ্রী পাশ হতে হবে। ই-মেইলে আবেদন করুন। 

রাশিয়ার নাগরিকরাও দেশ ছাড়ছে

  • আপডেট: রবিবার, ৬ মার্চ, ২০২২, ১২.৫৫ এএম

আন্তর্জাতিক ডেস্ক :

যুদ্ধে জড়িয়েছে দেশ। নেমে আসছে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার খড়গ। এই অবস্থায় নিশ্চয়তার আশঙ্কায় দেশ ছাড়ছে রাশিয়ার নাগরিকরা। বিবিসি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, রুশ নাগরিকরা ফিনল্যান্ডে পাড়ি দেওয়ার উদ্দেশে দেশ ছাড়ছে।

বিবিসি জানায়, রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত ক্রসিং ভ্যালিমায় পাসপোর্ট এবং কাস্টমস চেকের জন্য বাস এবং গাড়ি থামছে। তবে সীমান্ত পাড়ি দিতে ইচ্ছুক এসব মানুষ ইউক্রেনীয় নয়, রাশিয়ান। অবশ্য সীমান্ত পার হতে ইচ্ছুকদের খুব বেশি চাপ ছিল না বলে বিবিসি জানিয়েছে।

ইউক্রেন অভিযানের বিরুদ্ধে রাশিয়া জুড়ে শুরু হওয়া ব্যাপক বিক্ষোভ দমনে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক আইন জারি করতে পারেন এমন গুজব ছড়িয়ে পড়ে। এর পর অনেকেই উদ্বিগ্ন হয়ে রাশিয়া ছাড়তে মরিয়া হয়ে উঠেন।

এদিকে, ইউরোপের সঙ্গে বিমান চলাচল বন্ধ থাকায় রাশিয়ার ছাড়ার একমাত্র উপায় গাড়ি কিংবা বাসে সীমান্ত পার হওয়া।সীমান্ত পার হওয়ার সময় অপেক্ষারত এক রুশ তরুণীর সঙ্গে কথা বলেছে রাশিয়া।  ওই তরুণী সেই ভাগ্যবানদের একজন যিনি নিষেধাজ্ঞা ঘোষণার আগেই পেয়েছিলেন ইউরোপের ভিসা। বিবিসিকে তিনি বলেন, ইউক্রেনের জনগণও আমাদের জনগণ– আমাদের পরিবার। আমরা তাদের হত্যা করতে দিতে পারি না। আবার রাশিয়ায় ফিরে আসবেন কী না জানতে চাইলে তিনি বলেন, এই ভীতিকর সরকার থাকাকালে নয়। তিনি আরও বলেন, অধিকাংশ রাশিয়ানই যুদ্ধ চান না। কিন্তু পুতিনে বিরুদ্ধে বললে জেলে যাওয়ার ভয়ও তো আছে।

এদিকে, সামরিক আইন জারির কোনো পরিকল্পনা নেই বলে শনিবার জানিয়েছেন পুতিন।

এসএন/আামিনুল রাণা

শেয়ার করুন

এই বিভাগের সর্বোচ্চ পঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© ২০১৯  শিকড়নিউজ২৪.কম সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |
Developed by POPCORN
themesbazshikornew23234
© ২০১৯  শিকড়নিউজ২৪.কম সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |
Theme Download From ThemesBazar.Com