শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩২ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
নরসিংদী, রংপুর, খুলনা, বাগেরহাট, দিনাজপুর ও খাগড়াছড়িতে জেলা প্রতিনিধি আবশ্যক। প্রার্থীকে অবশ্যই অধুমপায়ী ও স্নাতক ডিগ্রী পাশ হতে হবে। ই-মেইলে আবেদন করুন। 

গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ

  • আপডেট: সোমবার, ১৬ আগস্ট, ২০২১, ২.১১ পিএম

সফিকুল ইসলাম :

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করলো পুরো বাঙালী জাতি। রোববার বঙ্গবন্ধুর ৪৬ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক কাতারে এসে মিলিত হয়েছে শ্রেনীর পেশার মানুষ। শুধু বাংলাদেশ নয়- বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলা ভাষা-ভাষির মানুষ স্মরণ করেছে আজন্ম এ যোদ্ধাকে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোরে রাজধানীর ধানমন্ডী ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। প্রতিকৃতির বেদীতে পুষ্পার্ঘ অর্পণের পর বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এ সময় বিউগেলে করুন সুর বাজানো হয় এবং সশস্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকষ দল জাতির পিতাকে গার্ড অব অনার প্রদান করে। পুষ্পাঞ্জলী অর্পণের পর প্রধানমন্ত্রী ধানমন্ডী ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়িটিতে প্রবেশ করেন এবং সেখানে কিছুক্ষণ অবস্থান করেন। প্রধানমন্ত্রী সেখান থেকে বনানী কবরস্থানে যান। যেখানে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা, তাঁর ভাই শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ ১৫ আগস্টের সকল শহিদদের কবরে গোলাপের পাঁপড়ি ছড়িয়ে দেন। সেখানে তিনি ফাতেহা পাঠ করেন এবং তাদের রুহের মাগফিরাত কামনা ও দোয়া করেন। এছাড়া বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক উপদেষ্টা মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর নেতৃত্বে ধানমন্ডী ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় নেতারা। এসময় উপস্থিত ছিলেন- াওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম ও এস এম কামাল হোসেন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যলয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্যে রাখেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দলটির কেন্দ্রীয় সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। এছাড়া রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠনের নানা আয়োজনে ও যথাযথ মর্যাদায় রাজধানী সহ সারাদেশে পালিত হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস। শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে পুরো বাঙালী জাতি। শুধু বাংলাদেশ নয়- বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলা ভাষা-ভাষির মানুষ স্মরণ করেছে আজন্ম এ যোদ্ধাকে। শোকের এক কাতারে এসে মিলিত হয়েছে রাষ্ট্রের শীর্ষ কর্তা-ব্যক্তি থেকে শুরু করে সকল শ্রেনীর পেশার শ্রমজীবী মানুষ। বিনম্র চিত্তে জাতি স্মরণ করেছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, শত বছরের ঘোর নিশীথের তিমিরবিদারী অরুণ, ইতিহাসের বিস্ময়কর নেতৃত্বের কালজয়ী স্রষ্ঠা, বাংলাদেশ রাষ্ট্রের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একের পর এক শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা মহানগর উত্তর দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, মৎসজীবী লীগ, মহিলা আওয়ামী লীগ সহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি- বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া আওয়ামী লীগ সহ দলটির সকল সহযোগী সংগঠনের প্রতিনিধি টিম টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান। মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং দক্ষিণের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবিরের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ।

এছাড়া বাদ যোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ, দোয়া ও তবারক বিতরণ করে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষি মন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাক, নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ হুমায়ুন কবির প্রমুখ। ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী যুবলীগ। সংগঠনের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে কেন্দ্রীয় ও মহানগর যুবলীগের নেতাকর্মীরা জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান। এছাড়া টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান সংগঠনটির একটি প্রতিনিধি টিম।

যুবলীগের পক্ষে থেকে রাজধানীর বনানীতে রান্না করা খবার বিতরণ করা হয়। সেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও মহানগরের নেতাকর্মীরা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন বাংলাদেশ ছাত্রলীগ। সংগঠনের সভাপতি আল নাহিয়ান খান জয়ের নেতৃত্বে কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মহানগর উত্তর-দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান।

অন্যদিকে সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান ছাত্রলীগের একটি প্রতিনিধি টিম। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী মৎসজীবী লীগ। সংগঠনের সভাপতি সাইদুর রহমান সাইদ ও সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নষ্কর এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন মৎসজীবী লীগ। এসময় সংগঠনের কার্যকরি সভাপতি সাইফুল আলম মানিক উপস্থিত ছিলেন। রাজধানীর যাত্রাবাড়িতে শোক দিবসে আলোচনা সভার আয়োজন করে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।

বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু এমপির সভাপতিত্বে এবং যাত্রfবাড়ী থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হারুনর রশীদ মুন্না’র পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক আলহাজ¦ মো. হুমায়ুন কবির এবং যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের মুখপাত্র ৪৮নং কাউন্সিলর আবুল কালাম অনু প্রমুখ।

রাজধানীর সীমান্তবর্তী থানা ডেমরায় ১৮টি স্থানে জাতীয় শোক দিবসে দোয়া-মিলাদ ও মসজিদ-মাদ্রাসায় খাবার বিতরণ করেছেন ঢাকা-৫ আসনের প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার জেষ্ঠ্যপুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। এ সময় বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সভাপতি কৌশিক আহমেদ জসিম, সাবেক ছাত্রনেতা এনামুল ইসলাম এনাম ও আওয়ামী লীগ নেতা হানিফ তালুকদারসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্ট সকল শহীদের রুহের মাগফিরাত কামনায় কোরআন খতম, দোয়া ও তিন হাজার মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করেন মৎসজীবী লীগ। এছাড়া কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ সহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষে থেকে শ্রদ্ধা জানানো হয়।

এসএন/মাসুম

 

 

শেয়ার করুন

এই বিভাগের সর্বোচ্চ পঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© ২০১৯  শিকড়নিউজ২৪.কম সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |
Developed by POPCORN
themesbazshikornew23234
© ২০১৯  শিকড়নিউজ২৪.কম সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |
Theme Download From ThemesBazar.Com